Tutorials

Tutorials

Like Us on Facebook

About Pro Video

এক্সক্লুসিভ থেকে আরও>>

Computer Tricks

[Computer Tricks][pvid]

Mobile Tricks

Mobile Tricks

ডিক্স থেকে ইমেজ (ISO) তৈরী এবং মাউন্ট করা

 

মাঝে মাঝে আপ্নারা এমন কিছু সিডি পাবেন যেগুলো হার্ডডিক্সে কপি করে চলালে চলে না। সেক্ষেত্রে সিডি রমে সিডি রেখে চালাতে হয় যা বেশ ঝামেলার বা সমস্যার সৃষ্টি করে। এসমস্যা থেকে রেহায় পেতে ভার্চুয়াল সিডি ড্রাইভে সিডির তথ্য রেখে চালাতে হয়।

এজন্য সিডির সকল তথ্য প্রথমে ইমেজ হিসাবে হার্ডডিক্সে সেভ করতে হয় এবং উক্ত ইমেজটিকে ভার্চুয়াল সিডি হিসাবে তৈরী করতে হয়। এছাড়াও বিভিন্ন কারণে সিডির তথ্য ইমেজ হিসাবে সংরক্ষণ করার প্রয়োজন পরে।

এই উভয় কাজটি করতে পারবেন আইএসও ডিক্স (isodisk) সফটওয়্যার দ্বারা। ৫২৬ কিলোবাইটের এই সফটওয়্যারটি www.isodisk.com থেকে ডাউনলোড করে ইনষ্টল করুন এবং কম্পিউটারটি রিস্টার্ট করুন।

এবার সফটওয়্যারটি চালু করে Create ISO Image from CD-ROM ট্যাব থেকে সিডি/ডিভিডি রমটি নির্বাচন (একাধিক হলে) করুন এবং সেভ বাটনে ক্লিক করে সুরক্ষিত কোন ফোল্ডারে সেভ করুন।

এবার ইমেজটি মাউন্ট করতে Mount ISOImage as Virtual Disk ট্যাব থেকে আপনার পছন্দের যেকোন ড্রাইভের (ধরি D:) ডানের ব্রাউজ বাটনে ক্লিক করে সেভ করা আইএসও ফাইলটি নির্বাচন করুন, তাহলে উক্ত কম্পিউটারে Z: নামে নতুন একাটি ভার্চুয়াল সিডি ড্রাইভ তৈরী হবে যাতে থাকবে আপনার সিডি থেকে ইমেজ করা সকল তথ্য।

এর পরে আনমাউন্ট করতে সফটওয়্যারটি চালু করে উক্ত ড্রাইভের ডানে X বাটনে ক্লিক করলেই হবে। তবে সফটওয়্যারটি আনইনস্টল করলে সকল ভার্চুয়াল ড্রাইভ সয়ংক্রিয়ভাবে আনমাউন্ট হয়ে যাবে।

ফ্রিওয়্যার এই সফটওয়্যারটি উইন্ডোজের সকল সংস্করণে চলবে।

1 on: "ডিক্স থেকে ইমেজ (ISO) তৈরী এবং মাউন্ট করা"
  1. Get FREE Rechare/airtime On Your Phone By winning Some EAsy Contests. I Got TK 200 By Spending Only 2 Hours. U Can GEt UPto TK 2000.00 By Getting The Most Points. Check It Here http://mcent.com/ref/ZYBF4Y

    ReplyDelete