Tutorials

Tutorials

Like Us on Facebook

About Pro Video

এক্সক্লুসিভ থেকে আরও>>

Computer Tricks

[Computer Tricks][pvid]

Mobile Tricks

Mobile Tricks

আপনার কম্পিউটারের যে কোন ড্রাইভ লুকিয়ে রাখুন

 

আপনার কম্পিউটারের ড্রাইভ লুকিয়ে রাখতে পারেন ছোটো একটি উপায়ে ।মনে করুন, আপনার নির্দিষ্ট কোন ড্রাইভে আপনি আপনার পারসোনাল ডাটা রেখেছেন, কিন্তু অনিবার্য কারনে আপনার পিসি কারো কাছে একটি নির্দিষ্ট সময়ের জন্য রেখে যেতে হচ্ছে। আপনি চাচ্ছেন না আপনার ওই ড্রাইভে উক্ত ব্যাক্তি প্রবেশ করুক। তাহলে কি করা যায় আসুন দেখে নেই । 
আপনি ইচ্ছে করলে অতি সহজেই আপনার কম্পিউটার এর এক বা একাধিক ড্রাইভ লুকিয়ে রাখতে পারেন খুব সহজেই।এজন্য যা করতে হবেঃ


১) প্রথমে Run এ গিয়ে gpedit.msc লিখে এন্টার দিন।
২) Group Policy নামে একটি পেইজ আসবে। বামদিক থেকে User Configuration এর সাবমেনু থেকে Administrative Templates এ সিঙ্গেল ক্লিক করুন।
৩) ডানদিকে Windows Components এ ডাবল ক্লিক করুন।
৪) Windows Components খুললে Windows Explorer এ ডাবল ক্লিক করুন।
৫) লক্ষ্য করুন, অনেকগুলো অপশন এসেছে। এখান থেকে "Hide these specified drives in my computer" অপশনটি খুজে বের করে ডাবল ক্লিক করুন।
৬) এবার Enabled অপশনটি মার্ক করে নিচে থেকে কোন কোন ড্রাইভ লুকিয়ে রাখতে চান তা সিলেক্ট করে Apply দিয়ে বেরিয়ে আসুন। এখন ডেস্কটপে এসে কয়েকবার Refresh করে My Computer খুলে দেখুন আপনার সিলেক্ট করা ড্রাইভটি/ড্রাইভগুলো অদৃশ্য হয়ে গেছে। 

ড্রাইভ আবার শো করতে চাইলেঃ যে ভাবে হাইড করেছেন,একই ভাবে আবারও Run দিয়ে gpedit.msc তে গিয়ে "Hide these specified devices in My Computer" এখানে গিয়ে Disabled করে দিন। এবার দেখুন আবার আগের মতো হয়ে গেছে।

সবাইকে ধন্যবাদ । 

1 on: "আপনার কম্পিউটারের যে কোন ড্রাইভ লুকিয়ে রাখুন"